কিভাবে জন্ম নিবন্ধন যাচাই করবেন দেখে নিন। Best 2 Method Verify Birth Certificate

বন্ধুরা আজকের এই পোস্টে আমি আপনাদের দেখাবো কিভাবে একটি জন্ম নিবন্ধন যাচাই করবেন তা আসল নাকি নকল। আপনি চাইলে ঘরে বসেই মোবাইল/পিসি সহজেই আপনার জন্ম নিবন্ধন চেক করতে পারবেন। এতে করে জন্ম নিবন্ধনে কোন ভূল ত্রুটি থাকলে আপনে সে সম্পর্কে অবগত হতে পারবেন। এবং কোন রকমের ভূলত্রুটি ধরা পড়লে তা সংশোধন করতে পারবেন। বাংলাদেশে জন্ম গ্রহণকারী প্রত্যেক মানুষের জন্য জন্ম নিবন্ধন করা বাধ্যতামূলক। কিন্তু ইদানিং লক্ষ করা যাচ্ছে টাকার বিনিময়ে অনেকেই জাল জন্ম নিবন্ধন বা Birth Certificate প্রদান করে থাকেন। সেজন্যেও জন্ম নিবন্ধন চেক করা জরুরী যে সেটা আসল নাকি নকল।

কেন জন্ম নিবন্ধন যাচাই করা জরুরী

সরকারি/বেসরকারি বিভিন্ন কাজে গেলে অনেক সময় জন্ম নিবন্ধনের প্রয়োজন হয়। কিন্তু আপনি যদি সেখানে ভুয়া জন্ম নিবন্ধন নিয়ে যান এতে করে আপনার বিভিন্ন বিপদ বা অপমানের সম্ভবনা থাকবে। তাছাড়া আপনার জন্ম নিবন্ধনের প্রিন্টেট কপির সাথে সরকারি সার্ভারে তথ্য ঠিক আছে কিনা তা জেনে রাখা দরকার। অনেক সময় জন্ম নিবন্ধনে কোন ভূল ত্রুটি থাকলে আমরা তা সংশোধন করার জন্য আবেদন করে থাকি। এবং পরবর্তীতে তা অনলাইন সার্ভারে পরিবর্তন হয়েছে কিনা তা জানার দরকার হয়। সেজন্য এখনি জেনে নিন কিভাবে নিজে  নিজেই অনলাইনে জন্ম নিবন্ধন ভেরিফাই করে নিতে পারেন।

Read also  ঘরে বসে নিজেই বিকাশ একাউন্ট খুলে নিয়ে নিন ৭৫ টাকা বোনাস

তাছাড়া আরো পড়তে পারেনঃ

জন্ম নিবন্ধন যাচাই করার উপায়

সাধারনত আপনি চাইলে দুইভাবে আপনার জন্ম নিবন্ধন যাচাই করতে পারবেন।

  • সরাসরি আপনার জন্ম নিবন্ধন এর কপি ইউনিয়ন পরিষদে / পোরসভা কার্যালয়ে গিয়ে সেখানকার দ্বায়িত্বরত কর্মকর্তার সাহাজ্য নিয়ে।
  • আপনে চাইলে বাংলাদেশ সরকারের জন্ম নিবন্ধন সার্ভারে গিয়ে নিজে নিজেই আপনার জন্ম নিবন্ধন যাচাই করতে পারবেন। এর জন্য আপনাকে ইউনিয়ন পরিষদ/ পোরসভা কার্যালয়ে যেতে হবেনা। কোন রকম ঝামেলা ছাড়া ঘরে বসেই তা যাচাই করতে পারবেন।

ঘরে বসে নিজেই জন্ম নিবন্ধন যাচাই করার উপায়

আপনি যদি ঘরে বসে নিজে নিজে আপনার জন্ম নিবন্ধন যাচাই করতে চান তাহলে নিজের ধাপগুলো অনুসরন করতে পারেন।

জন্ম তথ্য যাচাই করার জন্য যা লাগবে:

১। জন্ম নিবন্ধন নম্বর ( জন্ম নিবন্ধন সনদের উপরের অংশে ১৭ ডিজিটের নম্বর দেখতে পাবেন )।
২। জন্ম তারিখ ( জন্ম সনদে যা উল্লেখ থাকে)।

Read also  নিজের নামে রিংটোন তৈরি করুন । Best 2 Method to make name ringtone

অনলাইনের মাধ্যমে নিজে নিজেই জন্ম নিবন্ধনের তথ্য যাচাই করতে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের ওয়েবসাইট br.lgd.gov.bd -এ লগইন করে বিনামূল্যে জন্ম নিবন্ধন তথ্য যাচাই করতে পারেন। এর জন্য আপনারা br.lgd.gov.bd ওয়েবসাইটে প্রবেশের পর Verify Birth Certificate এ ক্লিক করবেন।  তাছাড়া সরাসরি এই লিংকে প্রবেশ করেও আপনারা জন্ম নিবন্ধন যাচাই করতে পারেন।

জন্ম নিবন্ধন যাচাই

তারপর আপনাদের সামনে উপরের স্ক্রিনশটের মত একটি ইন্টারফেস চলে আসবে। রেড মার্ক করা অংশে আপনার জন্ম নিবন্ধনের নম্বর ( ১৭ ডিজিটের নম্বরটি) টাইপ করে দিবেন।

জন্ম নিবন্ধন যাচাই

তারপর উপরের স্ক্রিনশটে থাকা রেড মার্কের স্থানে আপনার জন্ম নিবন্ধনে যে জন্ম তারিখ দেওয়া আছে তা লিখবেন। অবশ্যই জন্ম তারিখ লিখার সময় প্রথমে জন্ম সাল ও একটি – চিহ্ন তারপর জন্ম মাস ও একটি – চিহ্ন তারপর জন্ম তারিখ লিখবেন। উদাহরণস্বরূপ আপনি যদি ১৯৯২ সালের মার্চ মাসে ৬ তারিখে জন্ম গ্রহন করেন তাহলে আপনি লিখবেন 1992-03-06

জন্ম নিবন্ধন যাচাই

সবকিছু ঠিকমত দেওয়া হয়ে গেলে আপনারা Search অপশনে ক্লিক করে দিবেন। তাহলেই আপনার জন্ম নিবন্ধনের সকল তথ্য আপনার সামনে চলে আসবে এবং আপনি তা চেক করতে পারবেন সবকিছু ঠিক আছে কিনা। আর যদি Matching birth records not found এমন দেখায় তবে বুঝবেন ভুয়া জন্ম নিবন্ধন পেয়েছেন । তাছাড়াও আরো অন্যন্য কারনে আপনার জন্ম তথ্য না আসতে পারে।

Read also  ডিজিটাল জন্ম সনদ ডাউনলোড / birth certificate verify / birth certificate online

যে সকল কারণে আপনার জন্ম তথ্য না আসতে পারে:

১। সংশ্লিষ্ট জন্ম সনদের তথ্য অনলাইনে আপলোড করা হয় নাই।
২। জন্ম নিবন্ধন সনদের নম্বর ভুল হয়েছে।
৩। জন্ম তারিখ ভুল হয়েছে।

শেষকথা

আপনারা কখনও ভূয়া জন্ম নিবন্ধন তৈরি করবেন না। ভূয়া জন্ম নিবন্ধন দিয়ে কোন কিছু করতে গেলে আপনি যদি ধরা পড়েন তাহলে আপনাকে আইন অনুযায়ী শাস্তি পেতে হবে। এইসব অনৈতিক কাজ থেকে নিজে বিরত থাকুন ও অন্যকে বিরত রাখুন।

Check Also

অনলাইনে খতিয়ান দেখা ও অনলাইনে জমির মালিকানা যাচাই করুন নিজেই

অনলাইনে খতিয়ান দেখা ও অনলাইনে জমির মালিকানা যাচাই করুন নিজেই

অনলাইনে খতিয়ান দেখা ও অনলাইনে জমির মালিকানা যাচাই করা আপনারা অনেকেই জানেননা। তাই আজকের এই …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *