জেনে নিন চুল পড়া বন্ধের ৭ টি কার্যকারি ঘরোয়া উপায়

বিভিন্ন কারণে ঝরে যেতে পারে আপনার চুল। অতিরিক্ত টেনশন, পুষ্টির অভাব কিংবা ঘুমের অভাবেও চুল পড়ে যায়। ঘরোয়া উপায়ে যত্ন নিলে অনেকটা কমে যাবে চুল পড়া। তবে নিয়মিত ৮ ঘণ্টা ঘুম যেমন ভীষণ প্রয়োজনীয়, তেমনি সুষম খাবার খাওয়া ও নিয়মিত শরীরচর্চাও অনেক জরুরি। জেনে নিন চুল পড়া বন্ধ করার ৭টি ঘরোয়া উপায়।
১। রাতে ঘুমানোর আগে চুলে নারকেল তেল ম্যাসাজ করুন। ধীরে ধীরে ম্যাসাজ করবেন চুলের গোড়া থেকে আগা পর্যন্ত। পরদিন সকালে ভেষজ শ্যাম্পু দিয়ে চুলগুলো ধুয়ে ফেলুন।



২। আমলকীর সঙ্গে শিকাকাই পাউডার ও পানি মিশিয়ে পেস্ট বানিয়ে নিন। পেস্ট প্যাকটি চুলের গোড়ায় ৪০ মিনিট লাগিয়ে রেখে শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন।
৩। পেঁয়াজের রস চুলের গোড়ায় ১৫ মিনিট লাগিয়ে রাখুন। তারপর ধুয়ে ফেলুন ভেষজ শ্যাম্পু ব্যবহার করে।
৪। অর্ধেকটি লেবুর রস সংগ্রহ করে তুলা ভিজিয়ে চুলের গোড়ায় লাগান। ১০ মিনিট পর শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন।



৫। অ্যালোভেরার পাতা থেকে জেল সংগ্রহ করে ব্লেন্ড করে নিন। চুলে ১ ঘণ্টা লাগিয়ে রেখে মাইল্ড শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন। এটি চুল পড়া কমানোর পাশাপাশি মাথার ত্বকের চুলকানি দূর করবে।
৩। ডিমের কুসুম ফেটিয়ে সামান্য অলিভ অয়েল ও লেবুর রস মিশিয়ে নিন। মিশ্রণটি চুলে ১ ঘণ্টা লাগিয়ে রেখে ধুয়ে ফেলুন শ্যাম্পু দিয়ে। এটি চুল পড়া তো বন্ধ করবেই, পাশাপাশি চুলের দ্রুত বাড়াতে সাহায্য করবে।
৪। অলিভ অয়েল চুলে ম্যাসাজ করে শাওয়ার ক্যাপ পরে নিন। ২০ মিনিট পর কুসুম গরম পানি দিয়ে চুল ধুয়ে ভেষজ শ্যাম্পু ব্যবহার করুন।

Leave a Comment