ডিজিটাল জন্ম সনদ ডাউনলোড / birth certificate verify / birth certificate online

বন্ধুরা আমরা সকলেই জানি বর্তমানে কিন্তু আমাদের দেশে জন্ম সনদ রয়েছে সেটা কিন্তু ডিজিটাল হয়ে গেছে। এখন এই ডিজিটাল জন্ম নিবন্ধনের যে তথ্য রয়েছে, সে ডিজিটাল জন্ম নিবন্ধনের তথ্য কিভাবে অনলাইন থেকে নাম্বার দিয়ে ডাউনলোড করতে হয় বিস্তারিত আজকের এই পোস্টে আমি আপনাদেরকে দেখাবো। তার মানে হল আপনার জন্ম নিবন্ধন কার্ড হয়েছে সে জন্ম নিবন্ধন কার্ড এ কিন্তু আপনার এনআইডি কার্ডের মত একটা নাম্বার দেওয়া থাকে সেই নাম্বার দিয়ে কিভাবে আপনি অনলাইন থেকে আপনার জন্ম নিবন্ধনের তথ্য ডাউনলোড করবেন এবং সেটা প্রিন্ট করে সংরক্ষণ করবেন এবং পরবর্তীতে কোন কাজে ব্যবহার করবেন বিস্তারিত ডিটেলস আজকের এই পোস্টে আমি আপনাদেরকে দেখাতে যাচ্ছি। অবশ্যই পোস্টটি শেষ পর্যন্ত পড়বেন, তো বন্ধুরা চলুন শুরু করা যাক।

কেন ডিজিটাল জন্ম সনদ যাচাই করা দরকার?

যাদের এনআইডি কার্ড হয় নাই তাদের জন্য সবচেয়ে গুরুত্বপূর্ন ও অন্যতম পরিচয় পত্র হচ্ছে এই জন্ম সনদ। জন্ম নিবন্ধন সরকারী ও বেসরকারী বিভিন্ন কাজে দরকার হয়। অনেকে আছে যারা এই জন্ম নিবন্ধন কম্পিউটারে ফটোশপের মাধ্যমে নকল তৈরি করে। এবং সেই নকল জন্ম সনদ ডকুমেন্টস হিসেবে ব্যবহার করে। সেজন্যই অনলাইনে ডিজিটাল জন্ম নিবন্ধন যাচাইয়ের মাধ্যমে কোনটা আসল আর কোনটা নকল তা যাচাই করার প্রয়োজন পড়ে। জন্ম সনদের তথ্যের মাধ্যমে আপনি খুব সহজেই জন্ম নিবন্ধন যাচাই করে নিতে পারবেন সরকারী ওয়েবসাইট থেকে।

Read also  প্রেমিকা বা বউ ইমুতে কার সাথে কথা বলতেছে দেখুন | imo call history check

এইভাবে যদি আপনি ডিজিটাল জন্ম নিবন্ধন যাচাই করেন তাহলে কেউ নকল জন্ম নিবন্ধন দিয়ে আপনার সাথে প্রতারনা করতে পারবেনা। তাই আমি মনে করি, প্রত্যেকেই জেনে রাখা দরকার কিভাবে অনলাইন থেকে সহজেই ডিজিটাল জন্ম নিবন্ধন যাচাই করতে হয়।

ডিজিটাল জন্ম সনদ ডাউনলোড করতে কি কি লাগবে?

সরকারী ওয়েবসাইট থেকে অনলাইনে জন্ম নিবন্ধন ও জন্ম তথ্য যাচাই করা যায়। এর জন্য সামান্য কিছু তথ্য লাগে আর এই তথ্যগুলো দিয়েই যেকেউ অনলাইনে যাচাই করতে পারবে জন্ম নিবন্ধনটি আসল নাকি নকল। তো চলুন একনজরে দেখে নেই জন্ম নিবন্ধন যাচাই করতে কি কি লাগে।

  • ব্যক্তিগত পরিচিতি নং
  • জন্ম তারিখ

ব্যক্তিগত পরিচিতি নং

অনেকেই বলতে পারেন যে এই ব্যক্তিগত পরিচিতি নং কোথায় পাবো। আপনি যেই জন্ম নিবন্ধন তথ্য যাচাই করতে চান সেই জন্ম নিবন্ধন আপনার হাতে নিলে উপরের অংশে দেখতে পারবেন ব্যক্তিগত পরিচিতি নং লেখা আছে এবং এর পাশেই একটা ১৭ ডিজিটের নম্বর রয়েছে। এই ১৭ ডিজিটের নম্বরটি হলো আপনার ব্যক্তিগত পরিচিতি নং।

জন্ম তারিখ

আপনে যে জন্ম সনদের ডিজিটাল তথ্য ডাউনলোড করতে চান সেই জন্ম নিবন্ধন হাতে নিলেই ওখানে জন্ম তারিখ লেখা দেখতে পারবেন। জন্ম সনদে জন্ম তারিখ সংখ্যায় ও কথায় দুইভাবেই লেখা থাকে।

কিভাবে ডিজিটাল জন্ম সনদ ডাউনলোড করবেন?

অনলাইন ওয়েবসাইট থেকে খুবই সহজে ও সম্পূর্ন ফ্রিতে ডিজিটাল জন্ম নিবন্ধন ডাউনলোড করা যায়। এর জন্য আপনাদের আপনার মোবাইল ফোন থেকে ফোন অথবা কম্পিউটার থেকে একটি ওয়েবসাইটে যেতে হবে। ওয়েবসাইটটিতে আপনাকে দিতে হবে জন্ম নিবন্ধন নম্বর এবং জন্ম তারিখ। এই তথ্য দিয়ে যে কারো জন্ম নিবন্ধন কার্ড যাচাই করতে পারবেন এবং তার নিবন্ধন কার্ড এর যে ডিজিটাল ইনফর্মেশন রয়েছে সেটা এখান থেকে ডাউনলোড করে নিতে পারবেন। এবং পরবর্তীতে সেটা ব্যবহার করতে পারবেন।

Read also  অনলাইনে খতিয়ান দেখা ও অনলাইনে জমির মালিকানা যাচাই করুন নিজেই

ডিজিটাল জন্ম সনদ ডাউনলোড করার উপায়

সজজেই অনলাইনে জন্ম নিবন্ধন ডাউনলোড করতে সর্বপ্রথম http://everify.bdris.gov.bd/ লেখায় ক্লিক করুন। তারপর আপনাকে জন্ম তথ্য যাচাই করার অফিসিয়াল সরকারী ওয়েবসাইটে নিয়ে যাবে।

ডিজিটাল জন্ম সনদ ডাউনলোড / birth certificate verify / birth certificate online

তারপর আপনারা উপরের স্ক্রিনশটের মতো দুইটা বক্স দেখতে পাবেন। প্রথম বক্সে আপনে যে জন্ম নিবন্ধন যাচাই করতে চান অথবা ডিজিটাল জন্ম নিবন্ধন ডাউনলোড করতে চান সে জন্ম সনদের ব্যক্তিগত পরিচিতি নং দিবেন। এবং দ্বিতীয় বক্সে সেই জন্ম সনদে দেওয়া জন্ম তারিখ লিখে Search লেখায় ক্লিক করে দেন।

ডিজিটাল জন্ম সনদ ডাউনলোড / birth certificate verify / birth certificate online

তারপর উপরের স্ক্রিনশটের মতো আপনার সামনে ওই ডিজিটাল জন্ম সনদের সকল তথ্য চলে আসবে। যদি সঠিকভাবে সকল তথ্য চলে আসে তাহলে বুঝবেন যে আপনার হাতে থাকা জন্ম নিবন্ধনটি আসল। আর যদি জন্ম সনদের তথ্য না আসে তাহলে মনে করবেন যে জন্ম নিবন্ধনটি নকল অথবা ওই জন্ম নিবন্ধন অনলাইনে আপডেট হয়নাই। এখান থেকে এই ডিজিটাল জন্ম সনদ ডাউনলোড বা প্রিন্ট করার জন্য আপনারা ব্রাউজার থেকে প্রিন্ট অপশনে ক্লিক করবেন। আপনি চাইলে সরাসরি কম্পিউটার থেকে প্রিন্ট করে নিতে পারেন কিংবা এই তথ্যগুলো ডাউনলোড করে পিডিএফ আকারে সেভ করে নিতে পারবেন।

Read also  এসইও (SEO) কি এবং কিভাবে এসইও করতে হয় বিস্তারিত

ডিজিটাল জন্ম সনদ ডাউনলোড করতে সমস্যা?

এখানে বেশ কিছু সমস্যা আপনাদের হতে পারে প্রথম সমস্যা হলো হল অনেকেরই আছে যেখানে যে হাতে লেখা জন্ম দিয়েছে যে হাতে লেখা সনদ জন্ম সনদ সতের সংখ্যার নয় যদি এখানে ১৭ সংখ্যার ব্যক্তিগত পরিচিতি নং না থাকে তাহলে অবশ্যই আপনার নিকটস্থ যে নিবন্ধকের কার্যালয় রয়েছে সেখানে যোগাযোগ করবেন। এছাড়াও অনেকেরই ১৭ সংখ্যার জন্ম সনদের নাম্বারটি রয়েছে এবং সেই নাম্বারটা দিয়েছেন এবং ডেট অফ বার্থ দিয়েছেন তারপরও সার্চ করার পরে রেকর্ড নট ফাউন্ড দেখাচ্ছে। তাহলে মনে করবেন যে আপনার হাতে লেখা জন্ম নিবন্ধন রয়েছে এবং ডিজিটাল সার্ভে জন্ম সনদের যে তথ্য রহেছে তারমধ্যে কোনো ভুল রয়েছে। যদি এরকমটা এরকম হয় তাহলে অবশ্যই আপনি আপনাদের নিবন্ধকের কার্যালয় রয়েছে সেখানে গিয়ে যোগাযোগ করবেন এবং তার সাথে আপনি কথা বলে আপনার সনদ সার্চ করে খুঁজে বের করে আপনি নতুন করে সে জন্ম সনদের তথ্য ডিজিটাল সার্ভার থেকে ডাউনলোড করে নিতে পারবেন।

শেষকথা

তো বন্ধুরা এই ছিল আজকের পোস্ট,  আশা করছি আপনার বুঝতে পেরেছেন কিভাবে আপনি যে কারো জন্ম নিবন্ধন এর নাম্বার দিয়ে তার ডিজিটাল জন্ম নিবন্ধন কার্ডের তথ্য রয়েছে তথ্যটা ডাউনলোড করে নিতে পারেন। যদি কোথাও না বুঝে থাকেন তাহলে অবশ্যই কমেন্ট বক্সে জানাতে পারেন। আমরা আপনাদের প্রশ্নের উত্তর দেওয়ার চেষ্টা করব ইনশাল্লাহ। ভালো থাকবেন ও আমাদের ভয়েসের সাথেই থাকবেন। আল্লাহ হাফেজ।

Check Also

imei নাম্বার দিয়ে মোবাইল খুজে বের করুন

imei নাম্বার দিয়ে মোবাইল খুজে বের করুন সহজেই 2 Best Way Find Mobile Informatins

বন্ধুরা imei নাম্বার দিয়ে মোবাইল খুজে বের করুন খুবই সহজ উপায়ে। বর্তমানে আমাদের সকলের হাতে …

One comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *