imei নাম্বার দিয়ে মোবাইল খুজে বের করুন সহজেই 2 Best Way Find Mobile Informatins

বন্ধুরা imei নাম্বার দিয়ে মোবাইল খুজে বের করুন খুবই সহজ উপায়ে। বর্তমানে আমাদের সকলের হাতে হাতেই স্মার্টফোন রহেছে। আমরা সবাই জানি যে প্রত্যেকটি মোবাইলেই যতটি সাম কার্ড ব্যবহার করা যায় ঠিক ততগুলো ইউনিক IMEI নম্বর রয়েছে। আপনারা খেয়াল করলে বুঝবেন যে এই IMEI নম্বর একটার সাথে আরেকটি কখনও মিলবেনা। মোবাইল আসল হোক কিংবা নকল হোক সব মোবাইলেই কিন্তু IMEI নম্বর থাকে। imei নাম্বার দিয়ে মোবাইল খুজে বের করুন আপনার ফোনের সকল ইনফরমেশন।কিভাবে করবেন চলুন দেখে নেই।



IMEI কি?

IMEI এর পূর্নরুপ হচ্ছে International Mobile Equipment Identity যাকে সংক্ষেপে IMEI বলে। প্রত্যেক মোবাইলেই যেহেতু এই নম্বরটি ইউনিক হয় তাই কিভাবে এই IMEI নম্বর বের করতে হয় তা আমাদের জানা জরুরি। IMEI চেক করার জন্য আপনার ফোনের সাথে বক্স চেক করতে পারেন অথবা মোবাইলের ডায়াল প্যাডে গিয়ে টাইপ করুন *#০৬# তার সাথে সাথেই আপনার সামনে ফোনের ১৫ ডিজিটের IMEI নম্বর চলে আসবে। মনে রাখবেন অনেক সময় বক্সে থাকা IMEI নম্বর ফোনের সাথে নাও মিলতে পারে সেজন্য ফোনের ডায়াল প্যাড থেকে *#০৬# টাইপ করে IMEI চেক করা ভালো।

Read also  বিকাশ একাউন্টের মালিকানা পরিবর্তন করার উপায় দেখে নিন

তাছাড়া আরো পড়তে পারেন



imei নাম্বার দিয়ে মোবাইল খুজে বের করুন

imei নাম্বার দিয়ে মোবাইল খুজে বের করুন

ফোনের ডায়াল প্যাডের মাধ্যমে IMEI বের করার পর তা থেকে যেকোন একটি IMEI নম্বর কোথাও লিখে রাখুন।

imei নাম্বার দিয়ে মোবাইল খুজে বের করুন

তারপর যেকোন একটি ব্রাউজার ওপেন করে গুগলে চলে যান। গুগলে গিয়ে সার্চ করুন IMEI Checker লিখে। সার্চ করার পর আপনার সামনে প্রথম যে ওয়েবসাইটটি আসবে তা ওপেন করুন।

imei নাম্বার দিয়ে মোবাইল খুজে বের করুন

তারপর উপরের স্ক্রিনশটের মতো আপনাদের সামনে একটি ইন্টারফেইস চলে আসবে। আপনারা দেখতে পাচ্ছেন এখানে IMEI দেওয়ার জন্য একটা বক্স রয়েছে , এখানে আপনার ফোনের IMEI নম্বরটি দিয়ে দিবেন। তারপর I’m not a robot এ ক্লিক করে ক্যাপচা পূরন করবেন। সবশেষে Check এ ক্লিক করে দিবেন।

imei নাম্বার দিয়ে মোবাইল খুজে বের করুন

তারপর আপনি যে মোবাইলের IMEI নাম্বারটি দিয়েছেন সে মোবাইলের ছবি সহ সম্পূর্ণ তথ্য চলে এসেছে। যদি আপনার মোবাইলের IMEI নাম্বারটি সঠিক হয় তবেই কেবল আপনি এমন তথ্য এখানে পেয়ে যাবেন। আপনি উপরের স্ক্রিনশটের মতো আপনার মোবাইলের সম্পূর্ণ তথ্য পেয়ে যাবেন।

Read also  এসইও (SEO) কি এবং কিভাবে এসইও করতে হয় বিস্তারিত



তাছাড়া যদি IMEI নম্বরটি সঠিক না হয়, তবে আপনার এখানে কোনো তথ্য দেখাবে না। এবং আপনার মোবাইলটি যদি নকল হয় তবে আপনি এখানে কোনো তথ্যই পাবেন না। আপনি এখানে সব ধরনের মোবাইলের IMEI নম্বর দিয়ে তথ্য যাচাই করতে পারবেন। আপনি যদি কোনো মোবাইল কিনতে যান তবে আপনি এ পদ্ধতিতে IMEI চেক করে দেখতে পারেন আপনার মোবাইলের সম্পূর্ণ তথ্য গুলো।

এছাড়া আপনি চাইলে এসএমএস এর মাধ্যমেও imei নাম্বার দিয়ে মোবাইল খুজে বের করুন আপনার মোবাইলের তথ্য বিটিআরসির কাছে আছে কিনা।

৬. এজন্য আপনি আপনার মোবাইলের মেসেজ এ গিয়ে টাইপ করুন KYD<space>15 ডিজিটের IMEI number টি এবং এটি 16002 নাম্বারে Send করুন। তাহলে পরবর্তী এসএমএসে আপনাকে জানিয়ে দেওয়া হবে আপনার মোবাইলের তথ্য বিটিআরসির কাছে আছে কিনা। পরবর্তী এসএমএসে জানাবে ‘ডিভাইসটির IMEI বিটিআরসি’র ডাটাবেজে পাওয়া গেছে কিনা।



শেষকথা

আপনার মোব মোবাইলের imei নাম্বার দিয়ে মোবাইল খুজে বের করুন কোন মোবাইল তৈরি করা হয়েছে এজন্য অবশ্যই অনলাইনের ওয়েবসাইটে IMEI check করে দেখবেন। আপনি এসএমএস এর মাধ্যমে শুধুমাত্র দেখতে পাবেন যে, আপনার মোবাইলের তথ্য বিটিআরসির কাছে আছে কিনা। এসএমএস এর মাধ্যমে আপনি সম্পূর্ণ তথ্য পাবেন না। বন্ধুরা এই ছিল আজকের পোস্ট। আশা করি আপনারা সম্পূর্ন বিষয়টি বুঝতে সক্ষম হয়েছেন। যদি কোথাও বুঝতে সমস্যা হয় তাহলে অবশ্যই কমেন্ট বক্সে জানাতে পারেন।

Read also  বিকাশের পিন রিসেট করুন নিজেই । Bkash Pin Reset Easily

Leave a Comment